| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা মায়ের কোলেই শিশুকে গুলি, মাসহ নিহত ৬ 


মায়ের কোলেই শিশুকে গুলি, মাসহ নিহত ৬ 


আন্তর্জাতিক ডেস্ক     17 January, 2023     09:33 AM    


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি বাড়িতে বন্দুকধারীর গুলিতে ছয় মাসের শিশু ও তার মাসহ ৬ জন নিহত হয়েছেন। সোমবার (১৬ জানুয়ারি)  স্থনীয় সময় ভোরের দিকে অঙ্গরাজ্যটির তুলার কাউন্টির কৃষি উপত্যকা গোশেনে এ ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

লন্ডন ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, বন্দুকধারীর হামলার সময় মায়ের কোলেই ছিল ওই শিশু। এটিকে ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

মাদক সংশ্লিষ্ট বিষয় নিয়ে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তুলার কাউন্টি শেরিফ মাইক বউড্রোক্স। তিনি বলেন, ‘যে বাড়িতে গোলাগুলির ঘটনা হয়েছে সেখানে সপ্তাহখানেক আগে মাদক সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়েছিল। এটা পূর্বপরিকল্পিত হামলা। এ হামলার সঙ্গে কোনো অপরাধী চক্র ও মাদক চোরাকারবারিদের যোগ থাকতে পারে। ’

‘এই পরিবারের সঙ্গে এমনটি করে মাদক কারবারিরা একটি বার্তা দিতে চেয়েছে। আমাদের বিশ্বাস, তাদের লক্ষ্যবস্তু ছিল পরিবারটি,’ যোগ করেন তিনি। এ ঘটনায় সন্দেহভাজন দুজন পলাতক রয়েছে বলেও জানিয়েছেন তুলার শেরিফ।

রয়টার্স বলছে, গুলির খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। এর মধ্যে কয়েকটি লাশ রাস্তায় ও বাকিগুলো বাড়িতে পাওয়া গেছে। একজন ভিকটিম বেঁচে ছিল। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় ওই ব্যক্তি মারা যান।

ওই মা ও শিশুর বিষয়ে মাইক বউড্রোক্স বলেন, ‘তাদের লাশ রাস্তায় পাওয়া গিয়েছিল। তাদের দুজনের মাথায় গুলির চিহ্ন রয়েছে। এ ছাড়া আরেক বৃদ্ধার মাথায়ও গুলি লেগেছে। তবে লুকিয়ে প্রাণে বাঁচেন দুই নারী। ’

যুক্তরাষ্ট্রে ২০২১ সালে গুলিবিদ্ধ হয়ে আনুমানিক ৪৯ হাজার মানুষের মৃত্যু হয়। এর মধ্যে অর্ধেকের বেশি আত্মহত্যার ঘটনা। যুক্তরাষ্ট্রে মানুষের চেয়ে অস্ত্রের সংখ্যা বেশি। প্রাপ্তবয়স্ক তিনজন আমেরিকানের অন্তত একজনের অস্ত্র আছে। প্রাপ্তবয়স্ক তিনজনের একজন এমন বাড়িতে থাকেন যেখানে অস্ত্র আছে।